Monday, November 02, 2009

Public hearing at senior officers level to dispose off public grievances

সাধারণ মানুষের অভিযোগ আমাদের বিভিন্ন সরকারি দফতরে নথি হয়, এই আশায় কি মানুষ প্রশানিক সাহায্য পেয়ে উপকৃত হবেন. আমরা অভিযোগগুলি অতি শীঘ্র নিস্পত্তি করার চেষ্টা করলেও, ঠিক সময় ও সঠিক ভাবে অভিযোগকারী কে জানাতে পারিনা অথবা জানালেও ওদের কে সন্তুষ্ট করতে ব্যর্থ হই. আমি মনে করি আমাদের আধিকারিক দের জন অভিযোগ সংক্রান্ত বিষয় আরও তত্পর, সম্বেদন্শীল ও দায়িত্বশীল হতে হবে. অন্য একটা দিকও আছে, অভিযোগ নিস্পত্তি হলেও অভিযোগকারী সঠিক এবং সমপূর্ণ উত্তর না পাবার জন্য অনেক সময় সরকারের বিরুদ্ধে বিরূপ মনোভাব তৈরি হয়. কিছু ক্ষেত্রে লক্ষ্য করা গেছে অভিযোগের নিষ্পত্তি সঠিক ভাবে না করে শুধু এন্কুইরী রিপোর্ট উর্ধতন কর্তিপক্ষের কাছে পাঠে দিয়ে দাবি করা হয় কি অভিযোগগুলি নিষ্পত্তি হয় গেচ্ছে, অথচ এন্কুইরী রিপোর্ট খতিয়ে দেখে ব্যবস্থা নেবার কথা ওই অফ্ফিস এই.

যাই হোক, আমি চাই প্রতিটা মহকুমা স্তরে গন আদালতের মতো গন শুনানি করা হোক. এই শুনানি তে মহকুমা শাসক নিজে সভাপতিত্ব করতে পারেন.

যে দফতরের অভিযোগগুলি শুনানি করা হবে তাদের মহকুমা স্তরের আধিকারিক, যেমন মহকুমা ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক, মহকুমা পুলিশ আধিকারিক ইত্যাদি উপস্থিত থাকতে পারেন. বিভিন্ন দফতরের দায়িত্য প্রাপ্ত আধিকারিক কে অভিযোগ ভিত্তিক অগ্রগতি এই শুনানি তে জানাতে হবে. অভিযোগকারী ও অন্য পক্ষ্যের লোক শুনানি তে উপস্থিত হয়ে নিজের অবস্থান সম্বন্ধে বলার সুযোগ পাবেন. সব পক্ষ্য কে শুনে তত্কালীন সরকারি সিধান্ত ও আদেশনামা জানানো যাবে. এক সঙ্গে দুই থেকে তিন দফতরের শুনানি করা যেতে পারে. আপাতত ভূমি, পুলিশ, গ্রামীন উন্নয়ন প্রকল্প সংক্রান্ত বিষয় অগ্রগতি দিয়া যেতে পারে.

আপনাদের এই বিষয়ে ব্যবস্থা নেবার জন্য অনুরোধ জানাচ্ছি.

ওঙ্কার সিংহ মীনা
জেলা শাসক, নদিয়া

No comments:

THANKS FOR YOUR VISIT

VISITORS

Free Web Counter

SINCE December 2008